বৈরী আবহাওয়া

টেকনাফ করিডোরে হঠাৎ করেই থমকে গেল গবাদিপশু আমদানি!

ব্যবসায়ীদের মাঝে বিরাজ করছে হতাশা

গিয়াস উদ্দিন ভুলু,কক্সবাজার জার্নাল
সাগর উত্তাল, বৈরী আবহাওয়ার কারনে হঠাৎ করে করে থমকে গেল মিয়ানমার থেকে নিয়ে আসা গবাদি পশু আমদানি! এতে টেকনাফ শাহপরদ্বীপ গবাদি পশু আমদানির একমাত্র করিডোরটি এখন ফাঁকা হয়ে গেছে।

জানা যায়, ৩ আগস্ট (শনিবার) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মিয়ানমার থেকে গরু,মহিষ বোঝাইকৃত একটি ট্রলারও শাহপরীরদ্বীপ করিডোরে আসেনি। এতে ব্যবসায়ীদের মাঝে বিরাজ করছে হতাশা। কারন দেশের বিভিন্ন এলাকা থেকে আসা গবাদি পশু ব্যবসায়ীরা সঠিক মুল্যে গরু ক্রয় করতে পারছেনা। ২/৩ দিন গরু আমদানি হবেনা সেই খবরটি ব্যবসায়ীদের কানে আসায়। অনেক ব্যবসায়ী অতিরিক্ত দাম দিয়ে গরু,মহিষ সংগ্রহ করছে।

উল্লেখ্য গত ৫ দিনে প্রায় ৬ হাজার গরু,মহিষ আমদানি করতে সক্ষম হয়েছে শাহপরীরদ্বীপ করিডোর সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। আর এই গরু,মহিষ গুলো থেকে সরকার পেয়েছে ৫০ লক্ষ টাকা রাজস্ব।

টেকনাফের বিশিষ্ট গরু ব্যবসায়ী শহিদুল ইসলাম জানান,আসন্ন কোরবান ঈদ উপলক্ষ্যে সারাদেশে গবাদি পশুর চাহিদা বৃদ্ধি পেয়েছে। তাই সেই চাহিদা পূরণ করার জন্য আমরা মিয়ানমার থেকে প্রচুর পরিমান গবাদি পশু আমদানি করার প্রস্তুতি গ্রহন করেছি। অথচ হঠাৎ করে আবহাওয়ার পরিস্থিতি খারাপ হয়ে যাওয়ায় ২/৩ দিন গরু আমদানি বন্ধ থাকবে বলে জানায় মিয়ানমারের গরু ব্যবসায়ীরা।
এই খবরটি পাওয়ার পর শাহপরদ্বীপ করিডোর সংশ্লিষ্ট ব্যবসায়ীদের মাঝে বিরাজ করছে হতাশা।

টেকনাফ উপজেলার গবাদি পশু আমদানিকারক সমিতির সভাপতি ভারপ্রাপ্ত প্যানেল মেয়র আব্দুল্লাহ মনির জানান,
সাগর উত্তাল,বৈরী আবহাওয়ার কারনে মিয়ানমার থেকে গরু নিয়ে আসা ট্রলার গুলো ফেরত যেতে পারেনি। তাই গরু আমদানি আপাতত বন্ধ রাখা হয়েছে। আশা করছি আবহাওয়ার পরিস্থিতি ভাল থাকলে মিয়ানমার থেকে প্রচুর পরিমান গরু আমদানি করবে ব্যবসায়ীরা।

টেকনাফ শুল্ক কর্মকর্তা মোঃ ময়েজ উদ্দিন জানান, বৈরী আবহাওয়া,সাগর উত্তাল হওয়ার কারনে ২/৩ দিন গরু আমদানি বন্ধ থাকবে বলে ব্যবসায়ীদের মারফতে খবর পাওয়া গেছে। তবে আমরা আশা করছি আবহাওয়া ভাল থাকলে এবার কোরবানের ঈদকে সামনে রেখে মিয়ানমার থেকে পশু আমদানি বৃদ্ধি পাবে।